Welfare Tube

Welfare Tube blog site

আসসালামু আলাইকুম রাহমাতুল্লাহ নিশ্চয় আশা করি ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় খুবই ভাল আছি আপনারা নিশ্চয়ই জানেন যে আমি সব সময় তুন তথ্য গুলো আপনাদের মাঝে শেয়ার করার জন্য চেষ্টা করে থাকি এই ওয়েবসাইটের মাধ্যমে যাই হোক এখন আমরা মূল আলোচনায় চলে যায় আমরা যে বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য এই আর্টিকেলটি লেখা সে বিষয়টি হচ্ছে ডোমেইন কি আপনি ডিম সম্পর্কে একটি ভাল আইডিয়া পাবেন।

Domain এটি একটি ইংরেজী শব্দ এর বাংলা অর্থ হচ্ছে শয়তান কিংবা ঠিকানা ইন্টারনেট জগতে ব্যবহার করা হয়ে থাকে মূলত ডোমেইন নেম বলতে সাধারণভাবে কোনো একটি ওয়েবসাইট নাম কে বুঝিয়ে থাকে।

মনে করুন আপনি একটা ব্যবসাপ্রতিষ্ঠান করলেন এবং একটি সুন্দর ইউনিক নেম দিলেন যাতে করে মানুষ সহজে বুঝতে পারে আপনি কি ধরনের সেবা দিতে যাচ্ছেন এবং পরবর্তীতে মানুষ যখন আপনার সেবা নিতে যাবে তখন আপনার দেওয়া নামের মাধ্যমে খুব সহজে আপনার ব্যবসা প্রতিষ্ঠান কে খুঁজে পাবে।

যেমন মনে করুন আমার ওয়েব সাইটটি আপনারা দেখতে পাচ্ছেন শেষে যে লেখাটা আছে এটি হচ্ছে মূলত একটি ডোমেইন এছাড়া আপনারা যদি না বুঝে থাকেন আপনাদের বোঝার সুবিধার্থে আমি আরো সহজ ভাষায় বলে দিচ্ছি বিশেষ করে মনে করুন কালের কণ্ঠ কিংবা টেক টিউন এছাড়া আরো অনেকগুলো জনপ্রিয় ওয়েবসাইট রয়েছেকিভাবে মানুষজন তাদের ঠিকানা খুঁজে পেতে পারে।

প্রিয় দর্শক ঠিক যে নামের মাধ্যমে আপনার পছন্দের ওয়েবসাইটটি মানুষজন খুঁজে পাবে সেটাই হচ্ছে মূলত ডোমেইন এর নামে আপনার ওয়েবসাইটকে অন্যভাবে আইডেন্টিফাই করবে এবং সেইসাথে সবাই এই নাম ব্যবহার করে তাকে আপনার ওয়েবসাইটটি কে চিনবে।

টপ লেভেল ডোমেইন কি | What is a top level domain

প্রিয় দর্শক আমরা এখন জানবো টপ-লেভেল ডোমেইন বলতে কি বুঝি আমরা এবং কী বোঝায় টপ লেভেল ডোমেইন কয়েক ধরনের হয়ে থাকে বিশেষ করে আপনাদের বোঝার সুবিধার্থে আমি লিস্ট করে দিচ্ছে দেখুন।

TLD মানেটা হচ্ছে টপ লেভেল ডোমেইন

এই ডুমিন এর মধ্যে যে ক্যাটাগরি ডোমেইনগুলো থাকবে সেগুলো আমি আপনাদেরকে বলতেছি যেমন ধরুন .com .org .gov .edu .info .Net এছাড়া আরো অনেকগুলো রয়েছে সাধারণ কাজ বা ব্যবসা অরগানাইজেশন শিক্ষাপ্রতিষ্ঠান রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ইনফর্মেশন ও নেটওয়ার্কিং সাইটের জন্য এগুলো সর্বোচ্চ লেভেলে জন্য ডোমেইন ব্যবহার করে তাই হয়ে থাকে ওয়েবসাইটের ক্ষেত্রে এবং এভোমিন গুরু মানুষ বেশি ব্যবহার করে এবং মানুষ বেশি আকৃষ্ট এগুলোর প্রতি।

এছাড়া আর যে টপ-লেভেল ডোমেইন গুলো রয়েছে সেগুলো আমি আপনাদের বোঝার সুবিধার্থে লিস্ট করে দিচ্ছি আপনারা অবশ্যই বুঝে নেবেন।

  • generic top level domain
  • Sub Lavel Domain
  • Country code top-level domain
  • Free domain
  • Domain extension

প্রিয় দর্শক নিশ্চয়ই আপনারা বুঝতে পারছেন টপ-লেভেল ডোমেইন বলতে যে গুলো বুঝিয়ে থাকে সেগুলো আমি আপনাদেরকে আশা করি বোঝাতে পারলাম।

কনটেন্ট ডোমেইন কি | What is a content domain

প্রিয় দর্শক কনটেন্ট ডোমেইন এমন একটি বিষয় যেটি মূলত শিখানোর উদ্দেশ্যে যে ওয়েবসাইট গুলো তৈরি করে থাকে এবং যেই ওয়েবসাইট সম্পর্কে কিংবা ডোমেইন সম্পর্কে শেখানো হয়ে থাকে এটিকে বলা হয় মূলত কনটেন্ট।

ডোমেইন কিনতে খরচ | The cost of buying a domain

ফ্রী দর্শক এতক্ষণ ধরে আমরা জানতে পারলাম ডোমেইন সম্পর্কে এখন আমরা আপনাদেরকে জানাবো ডোমেইন কিনতে কত টাকা লাগতে পারে ডোমেইন বিভিন্ন ধরনের রয়েছে বিশেষ করে ডটকম এগুলোর দাম কিন্তু একটু বেশি এছাড়া রয়েছে ডট নেট এবং রয়েছে ওআরজি এই ডোমেইন গুলো যেহেতু একই বারে একদম উপরের লেভেলের এই ডোমেইন গুলোর দাম বেশি তবে আমরা ডোমেইনডোমেইন গুলো আপনাদেরকে কম দামে দেবো বিশেষ করে আমাদের বিভিন্ন সাইডে অফার রয়েছে সেখান থেকে আমরা কালেক্ট করে আপনাদেরকে দিতে পারবো যদি কম দামে ডোমেইন কিনতে আপনারা চান সে ক্ষেত্রে অবশ্য আমাদের সাথে কন্টাক করতে পারেন।

প্রিয় দর্শক এছাড়া আরো অনেকগুলো ডোমেইনের রয়েছে যেগুলোর দাম আরো অনেক কম দামে বিশেষ করে আপনার 100 টাকা 150 টাকা 200 টাকা 250 টাকা এরকমভাবে আপনারা নিতে পারবেন এই ডোমাইন গুলো বিশেষ করে ডোমেইন গুলোর মধ্যে থাকছে এক্স ওয়াই জেড ডট ইনফো ডট ডট নিউজ live.com এছাড়া আরো অনেকগুলো ডোমেইন এগুলো আপনারা কম দামে পাবেন।

সাব ডোমেইন কি | what is a subdomain

প্রিয় দর্শক আমরা এখন জানবো সাব-ডোমেইন বলতে কী বোঝায় ধরুন আমার একটি ওয়েবসাইট আছে এই ওয়েবসাইটে আমার কিন্তু একটি ডোমেইন এখন আমরা আমাদের ওয়েবসাইটের j2 রয়েছে সেটি আরও একটি ডোমেইন তৈরি করব যেমন ধরুন blog.techultra.xyz এটিকে বলা হয়ে থাকে মূলত সাবডোমেইন প্রিয় দর্শক আপনাদের বুঝতে পারছেন।

.com .net ডোমেইন কম খরচে কিভাবে কিনব

প্রিয় দর্শক আপনারা অনেকেই আছেন যে ব্লগার কিংবা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট ডেভলপ করে ডটকম ডোমেইন দিয়ে কিংবা ডট নেট দিয়ে তৈরি করার জন্য চেষ্টা করে থাকেন বিশেষ করে আমাদের সবার আকর্ষণ থাকে .com এবং .net domain এর দিকে হবে যেগুলো ভালো সার্ভার রয়েছে সেখানে যদি আমরা ডোমেইন হোস্টিং কিনতে যায় সে ক্ষেত্রে আমাদের অনেক টাকা দিতে হয়ে থাকে এখন আমাদের কথা হচ্ছে কিভাবে আমরা ডট কম ডট নেট এগুলো কম খরচে নিতে পারি আপনি হয়তো নিশ্চয়ই জানেন যে 123-Reg নামে একটি ওয়েবসাইট রয়েছে সেখান থেকে আমরা স্বল্প খরচে কিন্তু ডোমেইন কিনে নিতে পারে।

সম্মানিত প্রিয় দর্শক ডোমেইন বিষয় নিয়ে যে বিষয়গুলো রয়েছে সবগুলো আপনাদের মাঝে যতটুকু পেরেছি শেয়ার করার জন্য চেষ্টা করেছি আশা করি আপনাদের ভালো লাগবে যদি ভালো লাগে অবশ্যই আপনারা কমেন্ট করে আমাদের আপনার মূল্যবান কমেন্টের জানিয়ে দিবেন তাছাড়া আপনারা যদি আরো ডোমেইন সম্পর্কে কোন তথ্য জানতে চান অবশ্যই আমাদেরকে জানাবেন আজকে এই পর্যন্তই সবাই ভাল থাকুন সুস্থ থাকুন অবশ্যই আরো একটি ভাল আর্টিকেল নিয়ে আগামী পর্বতে দেখা হবে সে পর্যন্ত আমাদের সাথে থাকুন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *